আন্তর্জাতিক

জুন ২১, ২০১৭, ১১:৩৯ পূর্বাহ্ন

সৌদি আরবের নতুন প্রিন্স মোহাম্মদ বিন সালমান

নিউজপেজ ডেস্ক

সৌদি আরবে ভাতিজা মোহাম্মেদ বিন নায়েফকে সরিয়ে নিজের ছেলে মোহাম্মদ বিন সালমানকে নতুন ক্রাউন প্রিন্স করেছেন দেশটির বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ।

আজ বুধবার সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএ এক খবরে জানায়, রাজতন্ত্রের দেশ সৌদি আরবে যুবরাজই বাদশাহর উত্তরসূরি। বুধবার এক ফরমানের মাধ্যমে বাদশাহ ওই পদে পরিবর্তন আনেন।

খবরে বলা হয়, সৌদি আরবের সাকসেশন কমিটির ভোটাভুটিতে ৪৩ টি ভোটের মধ্যে ৩১টি ভোট পান মোহাম্মদ বিন সালমান। মঙ্গলবার মধ্যরাতে মক্কার আল সাফা প্রাসাদে সাকসেশন কমিটির ওই বৈঠক হয়।

নতুন ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান (৩২) সৌদি আরবের প্রতিরক্ষামন্ত্রী এবং অর্থনৈতিক ও উন্নয়ন বিষয়ক কাউন্সিলের চেয়ারম্যানের দায়িত্বেও রয়েছেন। এছাড়া দেশটির জ্বালানি ও খনিজ সম্পদ এবং সেনাবাহিনীর দায়িত্বেও থাকবেন তিনি।

সৌদি বাদশার ডিক্রিতে প্রিন্স আবদুল আজিজ বিন সউদ বিন নাইফকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। আগের ক্রাউন প্রিন্স মোহাম্মেদ বিন নায়েফ (৫৭) এতদিন স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছিলেন।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সৌদি আরব সফর ও গৃহীত দ্বিপাক্ষিক বিভিন্ন সিদ্ধান্ত সালমানের 'সাফল্য' বলে অভিহিত করা হয়।

গত মার্চে বিন সালমান ট্রাম্পের সঙ্গে সাক্ষাত করেন। হোয়াইট হাউজের সেই বৈঠকে ইরানকে আঞ্চলিক শান্তির বিপরীতে হুমকি হিসেবে চিহ্নিত করা হয়।


নিউজপেজ২৪/ এ বি