রাজনীতি

জুলাই ৪, ২০১৭, ১০:৫০ পূর্বাহ্ন

ষোড়শ সংশোধনী বাতিলে অসন্তুষ্ট প্রধানমন্ত্রী

নিউজপেজ ডেস্ক

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় আপিল বিভাগে বহাল থাকায় অসন্তোষ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সোমবার মন্ত্রিসভার বৈঠকে এক অনির্ধারিত আলোচনায় এ অসন্তুষ্টির কথা জানান তিনি। ওই সময় মন্ত্রিসভায় বৈঠকে উপস্থিত একাধিক মন্ত্রী-প্রতিমন্ত্রীও আপিল বিভাগের রায়ে প্রতিক্রিয়া ব্যক্ত করেন। বৈঠকে উপস্থিত একাধিক মন্ত্রী-প্রতিমন্ত্রীর সঙ্গে আলাপকালে বিষয়টি জানা গেছে।

বৈঠক সূত্রে জানা গেছে, মন্ত্রিসভার বৈঠক চলাকালেই বিচারপতি অপসারণ ক্ষমতা সংসদের হাতে ন্যস্ত করে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী ‘অবৈধ’ ঘোষণার রায় বহালের সিদ্ধান্তটি আসে। মন্ত্রিপরিষদের আনুষ্ঠানিক বৈঠক শেষ হওয়ার পর অনির্ধারিত আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিষয়টি নিয়ে ক্ষোভ জানিয়ে বলেন, আমরা সংসদে বসে আইন পাস করব আর বিচার বিভাগ সেটি বাতিল করে দেবে, এটি দুঃখজনক। এতে সংসদের সার্বভৌমত্বের কী হবে।

প্রধানমন্ত্রীর কথার সূত্র ধরে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, আইনমন্ত্রী আনিসুল হক, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু প্রমুখ ক্ষোভ জানিয়ে বক্তব্য রাখেন। আইনমন্ত্রী তার বক্তব্যে ব্যাপক ক্ষোভ প্রকাশ করেন। অন্য মন্ত্রীরাও এই রায়ে জনমত উপেক্ষিত হয়েছে বলে মন্তব্য করেন। ফলে বাহাত্তরের সংবিধানে ফিরে যাওয়ার পথ রুদ্ধ হয়েছে বলেও উল্লেখ করেন মন্ত্রী-প্রতিমন্ত্রীরা।

এদিকে রায়ের বিষয়ে জানতে চাইলে গতকাল দুপুরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানান, রায়ের পূর্ণাঙ্গ কপি পাওয়ার পর আওয়ামী লীগ এ বিষয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাবে। অন্যদিকে আপিলেও হাইকোর্টের রায় বহাল থাকার পর এক প্রতিক্রিয়ায় একে স্বাগত জানিয়েছে বিএনপি।

আপিল বিভাগের এই রায়ে জাতি হতাশ হয়েছে বলে গতকাল দুপুরে এক তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় জানান আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ। আমাদের সময়কে তিনি বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় করা বাহাত্তরের সংবিধানে ফিরে যেতে চায় দেশের জনগণ। আর ষোড়শ সংশোধনীর আপিলের রায় বহাল রাখায় সেই বাহাত্তরের সংবিধানে ফিরে যাওয়ার পথ রুদ্ধ হলো।

হানিফ বলেন, রাষ্ট্রপতি অভিশংসনের ক্ষমতা সংসদের হাতে থাকতে পারলে বিচারপতি অপসারণ কেন থাকতে পারবে না। জনগণই সকল ক্ষমতার মালিক; সেই মতে- সংসদীয় গণতন্ত্র পদ্ধতিতে ‘সংসদই সকল ক্ষমতার মালিক’ হিসেবে বিবেচিত।


নিউজপেজ২৪/ এ বি