সারাদেশ

জুলাই ৪, ২০১৭, ১১:৫২ পূর্বাহ্ন

গেরিলা কমান্ডার শহীদুল মামার মরদেহ শহীদ মিনারে

নিউজপেজ ডেস্ক

একাত্তরের মহান মুক্তিযুদ্ধের গেরিলা কমান্ডার শহীদুল হক মামার মরদেহ সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হয়েছে। সেখানেই তাকে রাষ্ট্রীয় মর্যাদা গার্ড অব অনার দেওয়া হয়।
এর আগে আজ মঙ্গলবার সকাল ৬টা ১১ মিনিটে তার মরদেহ বহনকারী কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি) মো. তারিক আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, মরদেহ সকাল সাড়ে ১০টায় কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হয়। সেখানেই তাকে দেওয়া হবে রাষ্ট্রীয় মর্যাদা গার্ড অব অনার। দুপুর ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মসজিদুল জামিয়ায় নামাজে জানাজা শেষে শহীদুল হক মামাকে বুদ্ধিজীবী কবরস্থানে চিরশায়িত করা হবে।

এর আগে সোমবার স্থানীয় সময় বিকালে কাতারের দোহার আবু হামোর মসজিদে তার প্রথম নামাজে জানাজা সম্পন্ন হয়। এতে অংশ নেন কাতারে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত আসুদ আহমদ, বেশ ক’জন বীর মুক্তিযোদ্ধাসহ বাংলাদেশি কমিউনিটির নেতারা।

দুই মাসেরও বেশি সময় ধরে কাতারের ওয়াকরা হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর ৩০ জুন দুপুরে ইন্তেকাল করেন শহীদুল হক মামা। তার বয়স হয়েছিল ৬৭ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তার মৃত্যুর খবরে কাতারসহ দেশ-বিদেশে শোকের ছায়া নেমে আসে।

সুইডেনপ্রবাসী একাত্তরের এই গেরিলা যোদ্ধা মানবতাবিরোধী অপরাধে জামায়াত নেতা কাদের মোল্লার বিরুদ্ধে করা মামলায় রাষ্ট্রপক্ষের দ্বিতীয় সাক্ষী ছিলেন। গত ২৮ এপ্রিল ঢাকা থেকে সুইডেন যাওয়ার পথে অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে কাতারের ওয়াকার হাসপাতালে ভর্তি করা হয়।


নিউজপেজ২৪/ এ বি