সারাদেশ

জুলাই ৫, ২০১৭, ১২:০৫ অপরাহ্ন

বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক পদে নিয়োগ

নিউজপেজ ডেস্ক

আবেদনের সাধারণ যোগ্যতা

সাধারণ ট্রেড : আবেদনকারীর বয়স হতে হবে ১৭ থেকে ২০ বছরের মধ্যে ১৫ নভেম্বর ২০১৭ তারিখের হিসাবে। এ েেত্র এফিডেভিট গ্রহণযোগ্য নয়। প্রাতিষ্ঠানিক পড়াশোনায় হতে হবে জিপিএ-৩ পেয়ে এসএসসি বা সমমান উত্তীর্ণ। বিজ্ঞান বিভাগের ছাত্রীরা পাবেন অগ্রাধিকার।

কারিগরি ট্রেড (পুরুষ) : একই তারিখের হিসাবে এই ক্যাটাগরিতে বয়সসীমা ১৭ থেকে ২১ বছর। তবে ড্রাইভার ট্রেডের েেত্র তা ১৮ থেকে ২১ বছর পর্যন্ত। কোনো েেত্রই এফিডেভিট গ্রহণযোগ্য নয়।

শারীরিক যোগ্যতা

পুরুষ : সাধারণ পুরুষ প্রার্থীর শারীরিক উচ্চতা কমপে ৫ ফুট ৬ ইঞ্চি বা ১ দশমিক ৬৮ মিটার হতে হবে। তবে বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠী ও সম্প্রদায়ের েেত্র উচ্চতা হতে হবে অন্তত ৫ ফুট ৪ ইঞ্চি বা ১ দশমিক ৬৩ মিটার। ওজন কমপে ৪৯ দশমিক ৯০ কেজি বা ১১০ পাউন্ড থাকতে হবে। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় কমপে ৩০ ইঞ্চি বা শূন্য দশমিক ৭৬ মিটার এবং স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি বা শূন্য দশমিক ৮১ মিটার।

মহিলা : সাধারণ মহিলা প্রার্থীর শারীরিক উচ্চতা কমপে ৫ ফুট ৩ ইঞ্চি হতে হবে। তবে বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠী ও সম্প্রদায়ের েেত্র উচ্চতা হতে হবে অন্তত ৫ ফুট ১ ইঞ্চি বা ১ দশমিক ৫৬ মিটার। ওজন কমপে ৪৭ কেজি বা ১০৪ পাউন্ড থাকতে হবে। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় কমপে ২৮ ইঞ্চি বা শূন্য দশমিক ৭১ মিটার এবং স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি বা শূন্য দশমিক ৭৬ মিটার থাকা চাই।

অন্যান্য যোগ্যতা : প্রার্থীকে স্বাস্থ্য পরীায় উত্তীর্ণ হতে হবে। এ ছাড়া বৈবাহিক অবস্থা হতে হবে অবিবাহিত; এ েেত্র তালাকপ্রাপ্ত প্রহণযোগ্য নয়। সাঁতার জানা আবশ্যক।

প্রয়োজনীয় উপাদান : ভর্তির সময় সঙ্গে নিয়ে আসতে হবে শিক্ষাগত যোগ্যতার মূল সনদ বা একাডেমিক ট্রান্সক্রিপ্ট (মার্কশিট)। তবে ফটোকপি নিয়ে এলে তা অবশ্যই সত্যায়িত করে আনতে হবে। আরও আনতে হবে সংশ্লিষ্ট শিা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক দেওয়া স্থায়ী ঠিকানা ও জন্মতারিখসংবলিত মূল প্রশংসাপত্র; চেয়ারম্যান কর্তৃক সত্যায়িত অভিভাবকের সম্মতিসূচক সনদপত্র; এসএসসি-এইচএসসি পরীার প্রবেশপত্র; সংশ্লিষ্ট চেয়ারম্যানের দেওয়া জন্মসূত্রে নাগরিকত্ব ও চারিত্রিক সনদপত্রের মূল কপি; সরকার অনুমোদিত শিা প্রতিষ্ঠানের কারিগরি দতার মূল সনদপত্র (এটি শুধু কারিগরি পেশায় আগ্রহী প্রার্থীদের জন্য প্রযোজ্য); সদ্য তোলা পাসপোর্ট সাইজের (৫ সে.মি. ´ ৪ সে.মি.) ছয় কপি ও স্ট্যাম্প সাইজের (২.৫ সে.মি. ী ২ সে.মি.) দুই কপি ছবি, এ েেত্র ছবির পটভূমি নীল বা আকাশি রঙের, পরনের পোশাক হালকা রঙের ও ছবি সত্যায়িত হতে হবে; সাঁতার পরীার জন্য প্রয়োজনীয় পোশাক; লিখিত পরীার জন্য কলম, জ্যামিতি বক্স, পেনসিল, স্কেল, কিপবোর্ড ইত্যাদি।

আবেদন প্রক্রিয়া : আবেদনের জন্য টেলিটক প্রি-পেইড মোবাইলের মেসেজ অপশনে গিয়ে প্রথমে এসএমএস করতে হবে নিম্নের প্রক্রিয়ায় ঝঅওঘওক১ঝঞ ঞঐজঊঊ খঊঞঞঊজঝ ঙঋ ঝঝঈ ইঙঅজউজঙখখ চঅঝঝওঘএ ণঊঅজউওঝঞজওঈঞ ঈঙউঊ। তার পর পাঠিয়ে দিতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণ ঝঅওঘওক উঐঅ ২৩৬০৯৮ ২০১৭ ৩৪। যোগ্য প্রার্থী একটি পিন নম্বরসংবলিত ফিরতি মেসেজ পাবেন। প্রাপ্ত পিন নম্বরসাপেে প্রার্থীকে দ্বিতীয় মেসেজটি পাঠাতে হবে এভাবে ঝঅওঘওকণঊঝচওঘ ঘটগইঊজ ঈঙঘঞঅঈঞ গঙইওখঊ ঘটগইঊজ এবং পাঠিয়ে দিতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণ ঝঅওঘওক ণঊঝ ৮৯৪০৯৮ ০১ীীীীীীীীী। দ্বিতীয় মেসেজটিতে ভর্তি ফি বাবদ ২০০ টাকা কেটে নেওয়া হবে। তাই মোবাইলে পর্যাপ্ত ব্যালেন্স থাকা আবশ্যক।

দ্বিতীয় মেসেজটির ফিরতি হিসেবে একটি টংবৎ ওউ ও চধংংড়িৎফ দেওয়া হবে। এ দুটি ব্যবহারের মাধ্যমে প্রার্থী যঃঃঢ়://ংধরহরশ.ঃধষবঃধষশ.পড়স.নফ অথবা িি.িলড়রহ নধহমষধফবংযধৎসু.সরষ.নফ ওয়েবসাইটে লগইন করে আবেদন ফরম পূরণ করতে পারবেন। এর পর প্রাপ্ত প্রবেশপত্র প্রিন্ট করে নিতে হবে। উল্লেখ্য, আবেদন ফরম পূরণের অংশ হিসেবে প্রার্থীকে নিজের ৩০০ী৩০০ পিক্সেলের রঙিন ছবি আপলোড করতে হবে। ছবির আকার ১০০ কিলোবাইটের অধিক হওয়া যাবে না।

জেলা কোটা ও কোড

পুরুষ ও মহিলা উভয়ের জন্য : ঠাকুরগাঁও [০২], গাইবান্ধা [০৮], নওগাঁ [১১], রাজশাহী [১৪], পাবনা [১৬], কুষ্টিয়া [১৭], চুয়াডাঙ্গা [১৯], মাগুরা [২১], গোপালগঞ্জ [৪৭], শরীয়তপুর [৪৯], যশোর [২৩], সাতীরা [২৪], পিরোজপুর [২৭], ভোলা [৩০], নেত্রকোনা [৩৩], ময়মনসিংহ [৩৪], শেরপুর [৩৫], ঢাকা [৪০], গাজীপুর [৪১], নারায়ণগঞ্জ [৪৩], সিলেট [৫১], ব্রাহ্মণবাড়িয়া [৫৪], চাঁদপুর [৫৬], ফেনী [৫৯], চট্টগ্রাম [৬০] ও রাঙামাটি [৬৩] এসব জেলা থেকে পুরুষ ও মহিলা উভয় প্রার্থী আবেদন করতে পারবেন। এখানে তৃতীয় বন্ধনীর ভেতর জেলা কোড উল্লেখ করা হয়েছে।

শুধু পুরুষ প্রার্থীর জন্য : পঞ্চগড় [০১], দিনাজপুর [০৩], নীলফামারী [০৪], লালমনিরহাট [০৫], রংপুর [০৬], কুড়িগ্রাম [০৮], জয়পুরহাট [০৯], বগুড়া [১০], সিরাজগঞ্জ [১৫], নাটোর [১২], নবাবগঞ্জ [১৩], মেহেরপুর [১৮], ঝিনাইদহ [২০], মাদারীপুর [৪৮], নড়াইল [২২], খুলনা [২৫], বাগেরহাট [২৬], ঝালকাঠি [২৮], বরিশাল [২৯], পটুয়াখালী [৩১], বরগুনা [৩২], জামালপুর [৩৬], টাঙ্গাইল [৩৭], কিশোরগঞ্জ [৩৮], মানিকগঞ্জ [৩৯], নরসিংদী [৪২], মুন্সীগঞ্জ [৪৪], ফরিদপুর [৪৫], রাজবাড়ী [৪৬], সুনামগঞ্জ [৫০], মৌলভীবাজার [৫২], হবিগঞ্জ [৫৩], কুমিল্লা [৫৫], লক্ষ্মীপুর [৫৭], নোয়াখালী [৫৮], কক্সবাজার [৬১], খাগড়াছড়ি [৬২], বান্দরবান [৬৪] এসব জেলা থেকে শুধু পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন।

নির্বাচন প্রক্রিয়া : যোগ্য প্রার্থী নির্বাচনের েেত্র বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান ও বুদ্ধিমত্তা বিষয়ে লিখিত পরীা নেওয়া হবে। এ ছাড়া নেওয়া হবে স্বাস্থ্য পরীা ও সাাৎকার।

প্রশিণ ব্যবস্থা : সেনাসদরের সিদ্ধান্ত অনুযায়ী নির্বাচিত প্রার্থীদের ছয় মাস থেকে এক বছর মেয়াদি মৌলিক সামরিক প্রশিণ দেওয়া হবে। পরীার সময়সূচি ২৩ জুলাই থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন সেনানিবাসে শুক্র, শনিবার ও সরকারি ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল ৮টা থেকে পরীা চলবে। পরীার সময় প্রবেশপত্র সঙ্গে রাখতে হবে।

আবেদন প্রক্রিয়া চলবে ৮ জুলাই পর্যন্ত।


নিউজপেজ২৪/ এ বি