আন্তর্জাতিক

জুলাই ৫, ২০১৭, ১২:২৩ অপরাহ্ন

ইসরায়েলে এই ফুলের নাম এখন থেকে ‘মোদি’

নিউজপেজ ডেস্ক

ইসরায়েলে একটি ফুলের নাম রাখা হয়েছে ‘মোদি’। ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে স্বাধীনতার সত্তর বছর পরে প্রথমবারের মত নরেন্দ্র মোদি ইসরায়েল সফরে গিয়েছেন। তাই তার এ বিশেষ সফরকে স্মরণীয় করে রাখতে ও বিশেষ সম্মান জানাতে ইহুদি রাষ্ট্রের পক্ষ থেকে এ সম্মননা জ্ঞাপন করা হয়।

ইসরায়েলে এই ফুলের আসল নাম ‘ক্রিসান্থামুন’। তবে এখন থেকে এটি মোদি নামে পরিচিতি পাবে। ভারত-ইসরায়েল দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও মজবুত করতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পক্স থেকে এ এক অভূতপূর্ব উদ্যোগ বলেই মনে করা হচ্ছে।

দেশটির অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে নরেন্দ্র মোদি টুইটে ফুলের এই নামকরণের কথা জানান।

ইসরায়েল সফরের শুরুতেই মোদি ও নেতানিয়াহুর মিশমার হাসিভায় অবস্থিত ড্যানজিগর ফুলের ফার্মে যান। সেখানে ফুলের চাষে উন্নত প্রযুক্তি নিয়ে দুই রাষ্ট্রনেতাকে ফার্মের তরফে বোঝানো হয়। সেখানেই ভারতের প্রধানমন্ত্রীর প্রতি শ্রদ্ধা জানিয়ে দেশের সবচেয়ে দ্রুতলয়ে উৎপাদিত হওয়া ক্রিসান্থামুন ফুলকে মোদির নামে নামকরণ করা হয়েছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফেও বিষয়টি নিয়ে দারুণ উৎসাহ প্রকাশ করা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গোপাল বাগলে জানিয়েছেন, প্রস্ফুটিত হওয়া কোনো জিনিসের নামে নামকরণ একটা দারুণ ব্যাপার। ভারত-ইসরায়েল সম্পর্কও এভাবেই প্রস্ফুটিত হচ্ছে।


নিউজপেজ২৪/ এ বি