আন্তর্জাতিক

জুলাই ৫, ২০১৭, ১:৪৪ অপরাহ্ন

ফেসবুকে মহানবীকে নিয়ে আপত্তিকর পোস্ট, পশ্চিমবঙ্গে উত্তেজনা

নিউজপেজ ডেস্ক

ফেসবুকে মহানবী হজরত মুহাম্মদকে (সা.) নিয়ে ১৭ বছরের এক শিক্ষর্থী আপত্তিকর পোস্ট দেওয়ায় ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের চব্বিশ পরগনার বাদুরিয়ায় উত্তেজনা ছড়িয়ে পড়েছে। উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় ওই রাজ্যের অনুরোধে গতকাল মঙ্গলবার বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) ৪০০ সদস্যকে মোতায়েন করেছে কেন্দ্রীয় সরকার।

ঘটনার সূত্রপাত হয় গত শুক্রবার। ওই দিন পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার ৭০ কিলোমিটার দূরে উত্তর চব্বিশ পরগনা জেলার বাদুরিয়ায় হজরত মুহাম্মদকে (সা.) নিয়ে ফেসবুকে আপত্তিকর পোস্ট করে শৌভিক সরকার নামে ১৭ বছরের এক শিক্ষার্থী। এ ঘটনার পর ওই শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়েছে। কিন্তু পোস্টের পর থেকেই বাদুরিয়াজুড়ে সহিংস বিক্ষোভ শুরু হয়েছে।

গতকাল বাদুরিয়া পরিস্থিতি নিয়ে জানতে চাইলে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এনডিটিভির কাছে রাজ্যের গভর্নর কেশরী নাথ ত্রিপাঠির বিষয়ে ক্ষোভ প্রকাশ করেন।

তিনি বলেন, গভর্নর আমার সঙ্গে বিজেপি নেতার মতো কথা বলেছেন। আমাকে হুমকি দেওয়া হয়েছে, অপমান করা হয়েছে, আমি দায়িত্ব ছাড়ার কথা ভাবছি, আমি খুবই অপমানবোধ করেছি।

মমতার বক্তব্যের জবাবে গণমাধ্যমে পশ্চিমবঙ্গের গভর্নরের পক্ষ থেকে একটি বিবৃতি পাঠানো হয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রীর অভিযোগের পরিপ্রেক্ষিতে ওই বিবৃতিতে বলা হয়, গভর্নর এমন কিছু বলেননি, যাতে মমতা অপমান, হুমকি কিংবা লাঞ্ছিত হয়েছেন।

গভর্নরের দপ্তর থেকে পাঠানো ওই বিবৃতিতে আরো বলা হয়, রাজ্যের উদ্ভূত পরিস্থিতিতে সম্মানিত গভর্নর নীরব দর্শকের ভূমিকা পালন করতে পারেন না।


নিউজপেজ২৪/ এ বি