সারাদেশ

জুলাই ৬, ২০১৭, ১২:৩৮ অপরাহ্ন

গৌরবের ৬৫ বছরে রাবি

নিউজপেজ ডেস্ক

গৌরবের ৬৪ বছর পেরিয়ে ৬৫ বছরে পদার্পণ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। এ উপলক্ষে আজ বৃহস্পতিবার সকাল ১০টায় প্রশাসন ভবন চত্বরে পতাকা উত্তোলন, বেলুন-ফেস্টুন ও পায়রা উড়ায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আব্দুস সোবহান।

পরে এক বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের করা হয়। এছাড়া বৃক্ষরোপণ এবং সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন রাবির সাবেক উপাচার্য যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত অধ্যাপক এম সাইদুর রহমান খান।

অনুষ্ঠানে আলোচক ছিলেন রাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. নজরুল ইসলাম এবং ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক রকীব আহমদ।

বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনও বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে শোভাযাত্রায় অংশ নেয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগগুলোও আলাদা আলাদাভাবে শোভাযাত্রায় অংশ নেয়।

উল্লেখ্য, ১৯৫৩ সালের ৬ জুলাই অধ্যাপক ইতরাৎ হোসেন জুবেরীকে উপাচার্য করে কার্যক্রম শুরু হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের। শুরুতে সাতটি বিভাগে ১৫৬ জন ছাত্র ও পাঁচজন ছাত্রী নিয়ে যাত্রা শুরু করা রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ৯টি অনুষদের অধীনে ৫৬টি বিভাগ এবং পাঁচটি ইনস্টিটিউটে প্রায় ৩৩ হাজার শিক্ষার্থী অধ্যয়নরত।


নিউজপেজ২৪/ এ বি