আন্তর্জাতিক

জুলাই ৮, ২০১৭, ১২:৩৬ অপরাহ্ন

পুতিনের অস্বীকার, মেনেও নিলেন ট্রাম্প

নিউজপেজ ডেস্ক

গত বছর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হ্যাকিংয়ের অভিযোগ নিয়ে আলোচনার মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যকার প্রথম বৈঠক।
গতকাল শুক্রবার তাদের প্রথম মুখোমুখি বৈঠকে এ নিয়ে কথা হয় বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।

টিলারসন বলেন, নির্বাচনে রাশিয়ার সম্পৃক্ততার বিষয়টি পুতিন অস্বীকার করেছেন। বিষয়টি নিয়ে এ দুই নেতা খুব জোরালো এবং দীর্ঘ সময় কথা বলেছেন।

জার্মানির হামবুর্গে দুই নেতার বৈঠক শেষে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন সাংবাদিকদের বলেন, বৈঠকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে একাধিকবার রাশিয়ার সম্পৃক্ততার বিষয়টি নিয়ে চাপ দেন।

তবে বৈঠকে উপস্থিত ছিলেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তিনি জানান, রাশিয়া যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ করেনি এবং প্রেসিডেন্ট পুতিনের এমন বক্তব্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গ্রহণ করেছেন।
বৈঠকটি প্রায় শোয়া ২ ঘণ্টা স্থায়ী হয় বলে জানা গেছে।

এর আগে শুক্রবার জার্মানির হ্যামবার্গে জি-টোয়েন্টি সম্মেলনের প্রথম দিনের বৈঠক শেষ হওয়ার পরপরই তাদের বৈঠকটি শুরু হয়। বিশ্বের গণমাধ্যম থেকে শুরু করে সাধারণ মানুষেরও আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিল এ বৈঠক।

জি-টোয়েন্টি সম্মেলন শুরু হওয়ার আগেই অবশ্য প্রথমবারের মতো হাত মেলান এ দুই নেতা।

গেলো মঙ্গলবার দুই নেতার বৈঠকের খবর নিশ্চিত করে হোয়াইট হাউজ ও ক্রেমলিন। চলতি বছরের জানুয়ারিতে ট্রাম্প ক্ষমতায় আসার পর পুতিনের সঙ্গে তিনবার ফোনালাপ হলেও এটাই ছিল তাদের প্রথম দ্বিপক্ষীয় বৈঠক।

২০১৬ সালের মার্কিন সাধারণ নির্বাচনকে রাশিয়ার প্রভাবিত করা, ইউক্রেন দখলের প্রচেষ্টা ও সিরিয়ার প্রতি সহানুভূতি দেখানোর ব্যাপার নিয়ে দুই পক্ষের চলমান অস্থিতিশীলতার সমাধান করতেই বৈঠকটি অনুষ্ঠিত হয়।


নিউজপেজ২৪/ এ বি