আইন আদালত

জুলাই ৮, ২০১৭, ৪:০১ অপরাহ্ন

যৌন নির্যাতনের দায়ে ৮১ বছর বয়সী ইমামের ১৩ বছর কারাদণ্ড

নিউজপেজ ডেস্ক

যুক্তরাজ্যের কার্ডিফে যৌন নির্যাতনের দায়ে মোহাম্মদ সাদিক (৮১) নামে এক ইমামকে ১৩ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। তিনি প্রাথমিক বিদ্যালয়ে শিশুদের ধর্মীয় বিষয় পড়াতেন।

দ্য ইনডিপেনডেন্টে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়েছে, বিচারক স্টিফেন হপকিন্স যৌন নির্যাতনের দায়ে সাদিককে ১৩ বছর কারাদণ্ডাদেশ দেওয়ার পাশাপাশি অনির্দিষ্টকালের জন্য একজন যৌন অপরাধী হিসেবে নিবন্ধন করার আদেশ দিয়েছেন। রায় ঘোষণার পর বিচারক জানান, চারজন অভিযোগকারী এ ক্ষেত্রে সাহসী ভূমিকা রেখেছেন। ব্যক্তিগত ভয়ভীতির পাশাপাশি সাংস্কৃতিক বাধা অতিক্রম করা তাঁদের জন্য কঠিন ছিল।

জানা গেছে, প্রায় ৩০ বছর ধরে কার্ডিফের একটি মসজিদে পাঠদান করে আসছিলেন সাদিক। ১৯৯৬ থেকে ২০০৬ সাল পর্যন্ত ১০ বছরে তার বিরুদ্ধে যেসব অভিযোগ ওঠে, তার মধ্যে বিচারক তাকে ১৪টি অপরাধে দোষী সাব্যস্ত করেছেন। এর মধ্যে ছয়টি অশোভন আচরণ ও আটটি যৌন নির্যাতনের ঘটনা রয়েছে।

২০০৬ সালে দুটি মেয়ের অভিযোগের ভিত্তিতে পুলিশ সাদিকের বিরুদ্ধে তদন্ত শুরু করে। কিন্তু সাদিক তখন সে অভিযোগ অস্বীকার করেন। ২০১৬ সালে আবার অন্য দুজনের কাছ থেকে অভিযোগ এলে দ্বিতীয়বারের মতো তদন্ত শুরু করা হয়।


নিউজপেজ২৪/ এ বি