আন্তর্জাতিক

জুলাই ৯, ২০১৭, ১১:৩৫ পূর্বাহ্ন

পারমাণবিক অস্ত্র নিষিদ্ধকরণ চুক্তিতে ১২২ দেশের সম্মতি

নিউজপেজ ডেস্ক

কয়েক মাসের আলোচনার পর পারমাণবিক অস্ত্র নিষিদ্ধকরণে সম্মত হয়েছে জাতিসংঘের প্রায় দুই-তৃতীয়াংশ দেশ। দ্য গার্ডিয়ান গতকাল শনিবার জানিয়েছে, ১২২ দেশ এ সংক্রান্ত চুক্তির পক্ষে অবস্থান নিয়েছে। তবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স এ চুক্তি বয়কট করেছে। ৫০ দেশের অনুমোদন সম্পন্ন হওয়া সাপেক্ষে ৯০ দিন পর চুক্তিটি কার্যকর হবে।

খবরে বলা হয়, পারমাণবিক যুদ্ধ এড়াতে সাত দশকের প্রচেষ্টার পর গত শুক্রবার প্রথমবারের মতো পারমাণবিক অস্ত্র নিষিদ্ধ করতে জাতিসংঘে ওই নতুন বৈশ্বিক চুক্তি চূড়ান্ত করা হয়। জাতিসংঘের ১৯২ সদস্য দেশের মধ্যকার দুই-তৃতীয়াংশ দেশের আলোচকরা ১০ পাতার চুক্তি চূড়ান্ত করেন। এর পক্ষে পড়েছে ১২২ ভোট। একটি ভোট পড়েছে বিপক্ষে। সিঙ্গাপুর ভোটদানে বিরত ছিল। তবে ভোটে অংশগ্রহণকারীদের মধ্যে বিশ্বের ৯ পারমাণবিক অস্ত্র সমৃদ্ধ দেশের কোনোটিই ছিল না।

পারমাণবিক শক্তিধর যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স এ চুক্তি নাকচ করে বলেছে, উত্তর কোরিয়ার মতো দেশগুলোর হুমকির বিষয় বিবেচনায় নিলে আন্তর্জাতিক নিরাপত্তার দিক দিয়ে এ চুক্তি একবারেই বাস্তবতাবিবর্জিত। এক বিবৃতিতে দেশ তিনটি বলেছে, ওই চুক্তি নিয়ে অনুষ্ঠিত আলোচনা তারা বয়কট করেছে এবং এতে যোগ দেওয়ার কোনো ই”ছা তাদের নেই।

বয়কটকারী তিন দেশ পারমাণবিক অস্ত্র বিস্তার রোধের পুরনো চুক্তিতেই প্রতিশ্রুতিবদ্ধ থাকার কথা জানিয়েছে। ২০১৬ সালের ডিসেম্বরে জাতিসংঘের সাধারণ অধিবেশনে এই আলোচনার সিদ্ধান্ত হয়। প্রস্তাবের পক্ষে ভোট পড়ে ১১৩টি। বিপক্ষে ভোট পড়ে ৩৫টি। ১৩ দেশ ভোট দানে বিরত থাকে।


নিউজপেজ২৪/ এ বি