সারাদেশ

জুলাই ১১, ২০১৭, ১০:৫৬ পূর্বাহ্ন

সরকার ভুল পথে এগোচ্ছে হয়তো কোনো স্বার্থরক্ষায়-আনু মুহাম্মদ

নিউজপেজ ডেস্ক

তেল, গ্যাস, বিদ্যুৎ-বন্দর রা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ বলেছেন, জ্বালানি বিষয়ে সরকার যে মহাপরিকল্পনা গ্রহণ করেছে, তা পরিবেশ ও অর্থনৈতিক কোনো দিক থেকেই গ্রহণযোগ্য নয়। হয়তো কোনো স্বার্থ রা করতে গিয়ে সরকার ভুল পথে এগোচ্ছে।

সারা বিশ্বের উন্নয়নের প্রোপটে বাংলাদেশের বিদ্যুৎ উৎপাদনের উত্তরণ প্রক্রিয়ার মূল্যায়ন শীর্ষক এক আলোচনাসভায় গতকাল তিনি এ কথা বলেন। জাতীয় প্রেসকাবে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এ সভার আয়োজন করে।

আলোচনাকালে আনু মুহাম্মদ আরও বলেন, চীন, ভারত, জার্মানিসহ সারাবিশ^ আজ সৌর জ¦ালানির দিকে এগিয়ে যাচ্ছে। তাদের দেশে যেটা বন্ধ করা হচ্ছে, সেটা আমাদের দেশে চাপিয়ে দিচ্ছে। নতুন প্রযুক্তি গ্রহণ করে বিশ^ যেখানে সামনের দিকে হাঁটছে, সেখানে বাংলাদেশ পেছনের দিকে হাঁটছে বলে মনে হচ্ছে। এটি আমাদের ভবিষ্যতের জন্য চিন্তার বিষয়।

সভায় ‘বাংলাদেশের জ্বালানি খাতের রূপকল্প, বিকল্প ও স্বল্পব্যয়ী টেকসই বিদ্যুৎ’ শীর্ষক গবেষণা প্রতিবেদন তুলে ধরা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক ও সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির সদস্য অধ্যাপক বদরুল ইমামের সভাপতিত্বে এতে মূল বক্তব্য রাখেন বাংলাদেশে সফররত ইনস্টিটিউট অব এনার্জি ইকোনমিক্স অ্যান্ড ফিন্যান্সিয়াল অ্যানালাইসিসের আন্তর্জাতিক জ্বালানিবিশেষজ্ঞ টিম বাকি, সাইমন নিকোলাস, সৈয়দ আবুল মকসুদ প্রমুখ।


নিউজপেজ২৪/ এ বি